Wellcome to National Portal
কৃষি তথ্য সার্ভিস (এআইএস) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C

মহিষের বিভিন্ন জাত

মহিষের বিভিন্ন জাত
মোঃ ওমর ফারুক১ মোঃ শাহেদ হোসেন২ মাহমুদা বিলকিস বিনতে আলম৩ আব্দুল্লøাহ ইবনে৪
জাত একটি নির্দিষ্ট প্রজাতির অন্তÍর্ভুত একদল পশু যাদের ওই প্রজাতির অন্তÍর্ভুত অন্য পশুদলের তুলনায় সুপ্রতিষ্ঠিত ও পার্থক্যসূচক বৈশিষ্ট্য থাকবে এবং ওই বৈশিষ্ট্যসমূহ বংশাণুক্রমে সন্তÍানাদিতে প্রকাশ পাবে। একটি জাতের অন্তÍর্ভুত সকল পশুর একই বৈশিষ্ট্য থাকবে, একই রকম দেখাবে এবং কৌলিক গঠন একই হবে। মুরাহ, নিলি-রাভি, জাফরাবাদি। এরা সবাই মহিষ প্রজাতির অন্তÍর্ভুত, কিন্তু এদের প্রত্যেকের আলাদা আলাদা বৈশিষ্ট্য আছে। প্রত্যেক জাতের নির্দিষ্ট গায়ের রঙ, দৈহিক গঠন, দুধের উৎপাদন ক্ষমতা আছে যার মাধ্যমে একটি জাতকে অন্য আর একটি জাত থেকে পৃথক করা যায়।
পশুর দুধ ও মাংস উৎপাদন মূলত জাত বৈশিষ্ট্যের উপর নির্ভরশীল; ব্যবস্থাপনা ও পরিবেশ তা প্রকাশে সাহায্য করে। উদাহরণ হিসেবে আমাদের দেশের দেশী মহিষ ও মুরাহ জাতের মহিষের দুধ ও ওজন বিবেচনা করা যায়। দেশী মহিষ গাভীর দৈনিক গড় দুধ উৎপাদন ও বয়স্ক গাভীর ওজন যথাক্রমে ১.৮৫ কেজি ও ২৫০.০০ কেজি, অপরপক্ষে একই ব্যবস্থাপনায় মুরাহ জাতের গাভীর দৈনিক গড় দুধ উৎপাদন ও বয়স্ক গাভীর ওজন যথাক্রমে ৭.০০ কেজি ও ৫০০.০০ কেজি। দেশী মহিষ গাভীকে বেশি বেশি ভালো খাবার দিলে, ভালো চিকিৎসার ব্যবস্থা করলে, ভালো বাসস্থানের ব্যবস্থা করলে ওই দেশী মহিষ গাভীর দৈনিক গড় দুধ উৎপাদন ও বয়স্ক গাভীর ওজন বড় জোড় যথাক্রমে ২.৫০ কেজি ও ২৭৫.০০ কেজি হতে পারে, ওই দেশী মহিষ গাভীর দৈনিক গড় দুধ উৎপাদন ও বয়স্ক গাভীর ওজন কখনোই মুরাহ জাতের সমান হবে না; কারণ প্রত্যেক পশুর দুধ ও মাংস উৎপাদন তার জাত বৈশিষ্ট্যর উপর নির্ভরশীল। এজন্য পশু থেকে কাক্সিক্ষত দুধ ও মাংস উৎপাদন করতে হলে উপযুক্ত জাতের পশু পালন করতে হবে।
মহিষ পালনে খরচ কম, পুষ্টিকর ও নিরাপদ দুধ ও মাংস উৎপাদন করে মহিষ, তবে লাভজনকভাবে মহিষের খামার পরিচালনা করতে হলে অবশ্যই উপযুক্ত জাতের মহিষ পালন করতে হবে। আমাদের দেশে অনেক খামারির মহিষের জাত সম্বন্ধে সঠিক ধারণা নাই। তাই আমাদের দেশে ও বিশ্বে বিদ্যমান মহিষের জাত সম্বন্ধে নিচে আলোচনা করা হচ্ছে।
মহিষ প্রজাতিকে দুটি টাইপে বিভক্ত করা হয়েছে। একটি টাইপের নাম নদীর মহিষ, অপর টাইপের নাম জলাভূমির মহিষ। নদীর মহিষে স্বীকৃত জাত আছে; জলাভূমির মহিষে স¦ীকৃত জাত নাই। পৃথিবীতে নদীর মহিষের ১৬টি স¦ীকৃত জাত আছে। ভারতে ১৩টি, পাকিস্তানে ২টি ও ইতালিতে ১টি মহিষের জাত আছে। ভারতের মহিষের স¦ীকৃত জাতসমূহ হচ্ছে মুরাহ, বন্নি, জাফরাবাদি, সুরতি, মেহসানা, ভাদওয়ারী, চিলিকা, নাগপুরী, পানধরপুরী, টোডা, কালাহান্ডী, মারাথাডি ও নিলি-রাভী। পাকিস্তানের মহিষের স¦ীকৃত জাতসমূহ হচ্ছে নিলি-রাভী ও কুন্ধী। ইতালির মহিষের স¦ীকৃত জাত হচ্ছে ইতালীয় মেডিটেরিয়ান মহিষ।
এসব জাতসমূহের মধ্যে দুধাল জাতের মহিষের গুরুত্বপূর্ণ জাতসমূহ হচ্ছে- মুরাহ, বন্নি, জাফরাবাদি, সুরতি ও নিলি-রাভী ও ইতালীয় মেডিটেরিয়ান মহিষ। এ সব দুধাল মহিষের জাতের বর্ণনা সারণি দ্রষ্টব্য।
* বর্তমানে ভারত ও পাকিস্তানে  মহিষের দুগ্ধ উৎপাদন কাল আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী (খধপঃধঃরড়হ ঢ়বৎরড়ফ) ৩০০ দিন ধরা হয়।
বাংলাদেশের মহিষ
বাংলাদেশের মহিষের কোন স্বীকৃত জাত নাই। তবে ২টি টাইপ আছে - (ক) জলাভূমির মহিষ ও (খ) নদীর মহিষ
ক) জলাভূমির মহিষ : জলাভূমির মহিষ শুধুমাত্র সিলেট বিভাগের জেলাসমূহে পাওয়া যায়। দেশের মোট মহিষের ১৪% জলাভূমির মহিষ। এসব মহিষের দেহ কোষে ঈযৎড়সড়ংড়সব সংখ্যা ৪৮। গায়ের রং ধূসর, শিং অর্ধচন্দ্রাকৃতির, গলার নিচে ও গলকম্বলে সাদা দাগ আছে এবং হাঁটু থেকে ক্ষুরের উপর পর্যন্ত পায়ের রঙ সাদা। বয়স্ক মহিষের ওজন ৩০০-৩৫০ কেজি হয়। এসব মহিষের দুধ উৎপাদন ক্ষমতা খুবই কম। এসব মহিষ পূর্বে কৃষিকাজ ও ভার বহনের কাজে ব্যবহৃত হলেও বর্তমনে মাংস উৎপাদনের জন্য ব্যবহৃত হচ্ছে।
(খ) নদীর মহিষ : সিলেট বিভাগ বাদে অন্যান্য বিভাগে বিদ্যমান মহিষ নদীর মহিষ। বাংলাদেশের মোট মহিষের ৮৬% নদীর মহিষ। এসব মহিষের দেহ কোষে ঈযৎড়সড়ংড়সব সংখ্যা ৫০। উৎপত্তি অনুসারে এসব মহিষকে মোট ৪টি শ্রেণীতে ভাগ করা যায় : ১) আদি নদীর মহিষ; ২)  দেশী নদীর মহিষ; ৩) ভারত থেকে আমদানিকৃত উন্নত নদীর মহিষ; ৪)  সংকর জাতের নদীর মহিষ ।
আদি নদীর মহিষ : এ শ্রেণীর মহিষ অনাদিকাল থেকে বাংলাদেশে বিরাজমান এবং অন্য কোন মহিষের জাতের জীন এদের দেহে নাই। বাংলাদেশের উপকূলবর্তী জেলাসমূহে এসব মহিষ পাওয়া যায়। এসব মহিষ মুক্ত ব্যবস্থাপনায় পালন করা হয়। এসব মহিষ দেখতে জলাভূমির মহিষের ন্যায়, তবে এদের শিং জলাভূমির মহিষের তুলানায় সরু এবং শিং এর গোড়ার প্রশস্ততা জলাভূমির মহিষের শিং এর গোড়ার প্রশস্ততার চেয়ে কম। বয়স্ক মহিষের ওজন ২৫০-৩০০ কেজি হয়। এদের দুধ উৎপাদনের জন্য ব্যবহার করা হয় যদিও দুধ উৎপাদন ক্ষমতা খুবই কম। ২৭৪ দিনে মাত্র ৩০০-৩৫০ কেজি দুধ উৎপাদন করে।
দেশী নদীর মহিষ : ভারত থেকে বিভিন্ন সময় বেসরকারিভাবে আমদানিকৃত মহিষের মধ্যে সমাগম ও বাছাই এর মাধ্যমে দুধাল জাতের এ মহিষসমূহের সৃষ্টি হয়েছে। পদ্মা ও ব্রহ্মপুত্র নদীর চরাঞ্চলে এ মহিষসমূহ পালন করা হয়। এসব মহিষ অর্ধমুক্ত ব্যবস্থাপনায় পালন করা হয়। এদের গয়ের রঙ কাল, শিং এর নির্দিষ্ট কোন আকৃতি নাই। বয়স্ক মহিষের ওজন ৩০০-৩৫০ কেজি হয়। দুধ উৎপাদন ক্ষমতা ৩০০ দিনে ৫০০-৫৫০ কেজি।
ভারত থেকে আমদানিকৃত উন্নত নদীর মহিষ : ভারত থেকে বেসরকারিভাবে সদ্য আমদানিকৃত দুধাল মহিষ দ্বারা এ মহিষ দল সৃষ্টি হয়েছে। এসব মহিষে ভারতের মহিষের স¦ীকৃত জাতসমূহের বৈশিষ্ট্য নাই; এসব মহিষ ভারতের মহিষের স¦ীকৃত জাতসমূহের শংকর। পদ্মা ও ব্রহ্মপুত্র নদীর চরাঞ্চলে এ মহিষ অর্ধমুক্ত অথবা মুক্ত ব্যবস্থাপনায় পালন করা হয়।  এদের গায়ের রং কাল, শিং এর নিদির্ষ্ট কোন আকৃতি নাই; কোন মহিষের লেজের চুল ও হাঁটুর নিচের অংশ সাদা হয়। বয়স্ক মহিষের ওজন ৩০০-৫০০ কেজি হয়। দুধ উৎপাদন ক্ষমতা ৩০০ দিনে ৭৫০-৮৫০ কেজি।
সংকর জাতের নদীর মহিষ : বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের দ্বীপসমূহে বিশেষত চট্টগ্রাম, নোয়াখালী, ভোলা, পটুয়াখালী ও বরিশাল জেলার দ্বীপসমূহে ১৯৬০ থেকে নীলি-রাভী জাতের মহিষের ষাঁড় দ্বারা বাংলাদেশের আদি নদীর মহিষের গাভীকে প্রাকৃতিক সমাগম পদ্ধতির মাধ্যমে নীলি-রাভী ী আদি নদীর মহিষের শংকর জাতের মহিষ সৃষ্টি হচ্ছে। এসব মহিষের বাহ্যিক বৈশিষ্ট্যের মধ্যে বহুরূপতা দেখা যায়। এসব মহিষ দুধ উৎপাদনের জন্য ব্যবহার করা হয়। ২৭০ দিনে এদের দুধ উৎপাদন ৫০০-৭০০ কেজি।
২০২১ থেকে ইটালিয়ান মেডিটেরিয়ান মহিষ ও মুরাহ্ মহিষের বীজ বাংলাদেশের মহিষকে সরকারি ও বেসরকারি উদ্যেগে  কৃত্রিম প্রজনন পদ্ধতির মাধ্যমে শংকর জাতের মহিষ সৃষ্টি করা হচ্ছে। এসব বাছুর এখনো উৎপাদনে আসে নাই।
গড়ঋখ (২০০৭) অনুসারে বাংলাদেশের জন্য উপযুক্ত মহিষের জাত
আবদ্ধ ব্যবস্থাপনায় পালনকৃত মহিষ খামারে বিদ্যমান প্রজনন নীতিমালা ও খামার পরিচালনার ব্যয় বিবেচনা করে বিশুদ্ধ মুরাহ জাতের মহিষ অথবা উন্নত নদীর - যেসব ৩০০ দিনে ১৫০০ কেজির বেশি দুধ দেয় -ওইসব মহিষ পালন করা উচিত।
২. অর্ধমুক্ত অথবা মুক্ত ব্যবস্থাপনায় পালনকৃত মহিষ খামারে বিদ্যমান প্রজনন নীতিমালা ও খামার পরিচালনার ব্যয় বিবেচনা করে ৫০% দেশী ঢ ৫০% মুরাহ/ইটালিয়ান মেডিটেরিয়ান মহিষ পালন করা উচিত।

লেখক : ১পশু প্রজনন ও কৌলিবিজ্ঞান বিভাগ, বাংলাদেশ  কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ; ২মহিষ প্রজনন ও উন্নয়ন খামার, সাভার; ৩মাসকান্দা, ময়মনসিংহ; ৪একমি ল্যাবরেটরিজ লিঃ, সাভার। মোবাইল : ০১৭১৪০৭৪৩৫, ই-মেইল : faruque_mdomar@yahoo.com


COVID19 Movement Pass Online Police Clearance BD Police Help line Expatriate Cell Opinion or Complaint NIS Bangladesh Police Hot Line Number Right to Information PIMS Police Cyber Support for Women BPWN Annual Training Workshop Achievement & Success PHQ Invitation Card
Press Release Recruitment Information Procurement / Tender Notice Legal Instrument Innovation Corner Detective Magazine Bangladesh Football Club Diabetes-Covid19 Exam Results Accident Info Important Forms

Apps

icon icon icon icon icon icon